Friday, 2 September 2016

India Has a New Plan to Attract Foreign Investors

বিদেশিরা এ দেশে ১০ কোটি বিনিয়োগ করলেই হবেন ভারতীয়
যে সব বিদেশি দেশে অন্তত ১০ কোটি টাকার বিনিয়োগ করবেন তারে হাতে পেয়ে যাবেন রেসিডেন্সি স্টেটাস।তাছাড়াও সহজেই পাওয়া যাবে ভিসা এবং পরিবারের সদ্যসরা
পেতে পারেন চাকরিও। গত বুধবার এই পলিসি শিলমোহর পেয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভার।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রীসভা এই নতুন নীতি গ্রহন করেছে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুন জেটলি।সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘ভারতে বিনিয়োগ করলে সহজেই ভিসা পাওয়া যাবে।সেই সঙ্গে বিনিয়োগকারীরা এ দেশে সম্পত্তি ক্রয় করতে পারবেন।সেই সঙ্গে তাদের পরিবারের সদ্যসরাও ভারতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই নতুন নীতিতে সম্মতি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীসভা’।তবে কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু টুইট করে জানিয়েছেন, পাকিস্তানের নাগরিকরা এই সুযোগ সুবিধে পাবেন না।
মেক ইন ইন্ডিয়া উদ্যোগকে সফল করতে এবং দেশে বেশি পরিমানে বিদেশি বিনিয়োগ টানার প্রচেস্টাতেই এই পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার।সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ১০ বছরের পার্মানেন্ট রেসিডেন্সি স্টেটাস দেওয়া হবে এঁদের। এই সময়সীমার মধ্যে তাঁরা যতবার ইচ্ছে এদেশে আসা যাওয়া করতে পারেন।

এই স্কিম যদি কেউ কাজে লাগাতে চান,তাহলে তাঁকে ১৮ মাসের মধ্যে কোটি টাকা বিনিয়োগ করতে হবে।কিংবা ৩৬ মাসের মধ্যে অন্তত ২৫ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। তাছাড়া এই বিদেশি বিনিয়োগের ফলে যেন প্রতি আর্থিক বর্ষে অন্তত ২০ জণ ভারতীয় চাকরি পান ত সুনিশ্চিত করতে হবে।

No comments:

Post a Comment