Sunday, 7 August 2016

Hiroshima Day

ফের একবার পরমাণু অস্ত্র মুক্ত পৃথিবীর আবেদন জানালেন হিরোশিমা মেয়র। শনিবার জাপানের হিরোশিমা শহরে পরমাণু বিস্ফোরণের ৭১ বছর পূর্ণ হল। এই ঐতিহাসিক দিনে বিশ্বজুড়ে শান্তির বার্তা দেওয়া হল। মাসখানেক আগেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হিরোশিমা পরিদর্শনে এসেছিলেন এবং নিহতদের শ্রদ্ধা জানিয়েছিলেন। এই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট জাপানের এই শহর পরিদর্শনে আসেন। তাই এবারের ‘হিরোশিমা দিবস’-এর গুরুত্ব একটু অন্য রকম ছিল। এদিনের অনুষ্ঠানে
ওবামার সফরের কথা উল্লেখ করেন হিরোশিমার মেয়র কাজুমি মাতসুই। হিরোশিমার দৃঢ় প্রতিজ্ঞার সামনে আমেরিকাও নতি স্বীকার করেছে বলে তিনি উল্লেখ করেন। এদিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। হাজির ছিলেন দেশের অন্যান্য অঞ্চল ও প্রায় ৯০টি দেশের ৫০ হাজার প্রতিনিধি। শিনজো অ্যাবে জানান, পৃথিবীকে পরমাণু অস্ত্র মুক্ত করতে নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছে টোকিও।
১৯৪৫ সালে ৬ আগস্ট সকাল ৮টা ১৫ মিনিটে মার্কিন বোমারু বিমান এনোলা গে থেকে ‘লিটল বয়’ নামে একটি পরমাণু বোমা ফেলা হয় পশ্চিম জাপানের শহর হিরোশিমায়। পরমাণু বোমা বিস্ফোরণের পর সেখানকার তাপমাত্রা হয়েছিল প্রায় ৪ হাজার ডিগ্রি সেলসিয়াস। ওই উত্তাপ ইস্পাতকে পর্যন্ত গলিয়ে দিতে পারে। প্রথম পরমাণু বোমার আঘাতে প্রাণ হারিয়েছিলেন কয়েক লক্ষ মানুষ। তেজষ্ক্রিয়তার অভিশাপ বহন করতে হয়েছে বছরের পর বছর।
চলতি বছর মে মাসে হিরোশিমা পিস মেমোরিয়াল পার্কে যান ওবামা। পরমাণু বোমার আঘাতে নিহতদের শ্রদ্ধা জানালেও এই ঘটনার জন্য তিনি কোনও রকম ক্ষমা চাইতে রাজি হননি। এ বিষয়ে তাঁর যুক্তি ছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হেনরি ট্রুম্যান যে সিদ্ধান্ত নিয়েছিলেন, তার পুনর্মূল্যায়ণ করতে চান না তিনি।

No comments:

Post a Comment